ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহতের ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিল

বিশেষ প্রতিবেদক।
ফরিদপুর সদর উপজেলার কানাইপুরের তেঁতুলতলায় পিকআপ-বাসের সংঘর্ষে ১৫ জন নিহত হওয়ার ঘটনায় জেলা প্রশাসকের কাছে একটি প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। অতিরিক্ত গতি, বাসচালকের ঘুম ঘুম ভাব, বাসের সামনে ইজিবাইক ও মধ্যরেখা অতিক্রম করায় ঘটে মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটেছে বলে কমিটি প্রতিবেদনে উল্লেখ করেছে।
সাত সদস্যের এই তদন্ত কমিটির সভাপতি ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সিদ্দিকী। তিনি বলেন, বাস ও পিকআপ দুটিই অতিরিক্ত গতিসম্পন্ন ছিল। উভয় যানই সড়কের মধ্যরেখা অতিক্রম করেছে। এর মধ্যে বাস কম এবং পিকআপ সড়কের মধ্যরেখা বেশি লঙ্ঘন করেছে।
প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসেবে বলা হয়েছে, বাসটি চট্টগ্রাম থেকে আসছিল। টানা দীর্ঘপথ পাড়ি দেওয়ায় চালক ক্লান্ত ছিলেন। চালকের চোখে ঘুম ছিল। বাসের সামনে একটি ইজিবাইক ছিল। ইজিবাইককে পাশ কাটাতে গিয়ে বাসটি মধ্যরেখা অতিক্রম করে কিছুটা আড়াআড়ি হয়ে যায়। ওই সময় সামনের দিক থেকে দ্রুতগতির পিকআপটি বাসের সামনের দিকে আঘাত করলে এই দুর্ঘটনা ঘটে।
তদন্ত কমিটির সভাপতি মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, ‘আমরা ওই বাসচালকের পরিবারের সঙ্গে কথা বলব। তিনি মানসিকভাবে কেমন ছিলেন, পারিবারিক কোনো সমস্যা ছিল কি না, একটানা কয় দিন বাস চালাচ্ছিলেন এসব বিষয়ে তথ্য সংগ্রহ করব।’
তদন্ত কমিটিতে মোহাম্মদ আলী সিদ্দিকী ছাড়াও সদস্য হিসেবে ছিলেন বুয়েটের প্রতিনিধি আরমানা সাবিহা হক, ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাহউদ্দীন, হাইওয়ে পুলিশের সহকারী পুলিশ সুপার মো. মারুফ হোসেন, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ইমরান ফারহাত সুমেল, বিআরটিএর সহকারী পরিচালক মো. এমরান খান ও ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান।

%d