ফমেক হাসপাতালের পরিচালকের ৭২ ঘন্টার মধ্যে অপসারনের দাবী সাংবাদিকদের

বিশেষ প্রতিবেদক।
রাসেল ভাইপার সাপে কাটা এক রোগীর তথ্য নিতে ও বক্তব্য ভিডিও করতে গেলে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে এক ফটো সাংবাদিককে আটকে রেখে নাজেহাল করা হয়েছে । এ ঘটনায় হাসপাতালের পরিচালক হুমায়ুন কবিরকে প্রত্যাহারের দাবী জানিয়েছে ফরিদপুর প্রেসক্লাবের সাংবাদিকেরা। শনিবার দুপুর আড়াইটার দিকে সাংবাদক নাজেহালের এ ঘটনা ঘটে। এ সময় হাসপাতালের পুরাতন ভবনের দোতলায় অবিস্থত পুরুষ সার্জারি ওয়ার্ডে সাংবাদিককে নাজেহাল করা হয়। ওই সময় থেকে বিকেলে সাড়ে ৩টা পযন্ত ওই ফটো সাংবাদিককে আটকে রাখা হয়। পরে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের হস্তক্ষেপে ফরিদপুর কোতয়ালী থানার পুলিশ ওই ফটো সাংবাদিককে উদ্ধার করে। ফটো সাংবাদিকের নাম শেখ নয়ন (৩১)। তিনি ইনডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন হিসাবেও দীর্ঘদিন ধরে কাজ করছেন।
ভুক্তভোগী সাংবাদিক জানান, শনিবার দুপুর দুইটার দিকে তিনি হাসপাতালটির পুরনো ভবনের দোতলায় রাসেল ভাইপার সাপে কাটা রোগীর ভিডিও করতে গেলে তাকে বাধা দেন কর্মরত আনসার সদস্য সুব্রত দাস । আনসার সদস্য সুব্রত দাস শেখ নয়নকে ছবি তুলতে বাধা দেন এবং তার ক্যামেরা কেড়ে নেওয়ার চেষ্টা করেন। একপর্যায়ে শেখ নয়নকে ওই ভবনের নিচ তলায় আবাসিক মেডিকেল কর্মকর্তা আসাদুল্লাহ সুমনের কক্ষে নিয়ে আটকে রাখা হয়। এ বিষয়ে প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক হাসানুজ্জামান দুপুর ২টা ৫০ দিকে ওই হাসপাতালের পরিচালক মো. হুমায়ুন কবিরকে ফোন করেন এবং কেন নয়নকে আটকে রাখা হয়েছে তা জানতে চান। উত্তরে পরিচালক জানান, হাসপাতালের ভেতরে যে কোন ছবি নিতে প্রতিষ্ঠান প্রধানের অনুমতি প্রয়োজন হয়, সে সেই অনুমতি নেয়নি।
সংরক্ষিত এলাকা ছাড়াা ছবি নিতে অনুমতি প্রয়োজন হয় কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রণালয়ের নিষেধ আছে। পরিচালক তখন সাংবাদিকের সাথে দুর্ব্যবহার করেন।
এরপর প্রায় এক ঘন্টা অবরুদ্ধ থাকার পর বিকেল সাড়ে তিনটার দিকে খবর পেয়ে ফরিদপুর কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) শাহরিয়ার হাসপাতালে গিয়ে শেখ নয়নকে উদ্ধার করেন।
বিষয়টি ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহাসান তালুকদারকেও অবহিত করা হয়েছে। তিনি তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।
বিষয়টি নিয়ে ফরিদপুরে কর্মরত সাংবাদিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী জানান, হাসপাতালে সাংবাদিককে নাজেহালের বিষয়টি নিয়ে শনিবার সন্ধায় প্রেসক্লাবে জরুরী সভা হয়েছে। সেখান থেকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। একই সাথে হাসপাতালের পরিচালককে অপসারনের জন্য ৭২ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে। দাবী মানা না হলে রাজপথে নেমে আন্দোলন করার ঘোষনা করা হয় জরুরী সভা থেকে।

%d