ফরিদপুর-৩ আসনে প্রার্থীতা ফিরে পেলেন আওয়ামীলীগের শামীম হক

বিশেষ প্রতিবেদক।
সকল জল্পনা-কল্পনা আর দলীয় নেতা-কর্মীদের উৎকন্ঠার অবসান ঘটিয়ে অবশেষে ফরিদপুর-৩ (সদর) আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম হক আপিল বিভাগে তার প্রার্থীতা ফিরে পেয়েছেন। শামীম হকের প্রার্থিতা চ্যালেঞ্জ করে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। আপিলে দাবি করা হয়, শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। শুনানি শেষে ইসি আপিল মঞ্জুর করে সিদ্ধান্ত দেন। ফলে শামীম হকের প্রার্থিতা বাতিল হয়। এর বৈধতা নিয়ে প্রার্থিতা ফিরে পেতে শামীম হক ১৭ ডিসেম্বর রিট করেন। শুনানি নিয়ে গতকাল সোমবার হাইকোর্ট রিটটি সরাসরি খারিজ করে দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন শামীম হক, যার ওপর মঙ্গলবার চেম্বার আদালতে শুনানি হয়।
আদালতে শামীম হকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক। স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, তানজিব উল আলম ও মুস্তাফিজুর রহমান খান। পরে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, নেদারল্যান্ডসের নাগরিকত্ব প্রত্যাহারে গত ৯ নভেম্বর সেই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেন শামীম হক। এই আবেদন অনুমোদিত হয়েছে বলে ১৪ ও ১৮ ডিসেম্বর দুটি চিঠির মাধ্যমে ডাচ দূতাবাস নিশ্চিত করে। তিনি দ্বৈত নাগরিক নন।
চেম্বার আদালত ইসির সিদ্ধান্ত ও হাইকোর্টের আদেশ স্থগিত করে শামীম হককে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন। ফলে তাঁর নির্বাচনে অংশ নিতে কোনো বাধা নেই। এদিকে, শামীম হক প্রার্থীতা ফিরে পেয়েছেন এমন খবর ফরিদপুরে এসে পৌছালে দলের নেতা-কর্মীদের মাঝে উৎসবের আমেজ নেমে আসে। বিভিন্ন স্থান থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে শেখ রাসেল কমপ্রেøক্সের আওয়ামীলীগ অফিসে এসে জড়ো হন। পরে সেখানে তারা একে অপরকে মিষ্টি খাওয়ান। নির্বাচনে প্রার্থীতা ফিরে পাবার পর শামীম হক তার নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলেছেন, নির্বাচনের আচরনবিধি মেনে প্রচারনা চালাতে হবে। কেউ উস্কানী দিল তাতে পা দেওয়া যাবেনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই আসনটি বিপুল ভোটের মাধ্যমে বিজয়ী হয়ে উপহার দিতে হবে।

%d